সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ

কলেজিয়েট, খাস্তগীর ও বাকলিয়ায় পরীক্ষা আজ

যে স্কুলের পরীক্ষা সেই স্কুলের শিক্ষকরা পরিদর্শকের দায়িত্ব পালন করতে পারবেন না

নিজস্ব প্রতিবেদক

সরকারি স্কুল ভর্তিতে তিন গ্রুপের ভর্তি পরীক্ষার প্রথম গ্রুপের ভর্তি পরীক্ষা আজ। কলেজিয়েট স্কুল, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে (বালক) ৫ম, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আজ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে। এরমধ্যে কলেজিয়েট ও ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শুধুমাত্র ৫ম শ্রেণীতে এবং বাকলিয়ায় ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন স্কুলের ৭৪০টি শুন্য আসনে ৮ হাজার ৬৪৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।
জেলা প্রশাসন সূত্র অনুযায়ী, ৫ম, ৭ম ও ৮ম শ্রেণীর ভর্তি পরীক্ষা সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এবং ৬ষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা দুপুর দুইটা থেকে বিকাল চারটা পর্যন্ত অনুষ্ঠিত হবে। যে স্কুলের ভর্তি পরীক্ষা সেই স্কুলের শিক্ষকরা পরীক্ষার হলে দায়িত্ব পালন করতে পারবেন না এবং খাতাও মূল্যায়ন করতে পারবে না।
এ বিষয়ে জানতে চাইলে সরকারি মুসলিম হাই স্কুলের প্রধান শিক্ষক জিয়াউল হায়দার হেনরি বলেন, আজ কলেজিয়েট স্কুলের ভর্তি পরীক্ষায় কলেজিয়েট স্কুলের কোনো শিক্ষক পরীক্ষার হলে পরিদর্শকের দায়িত্ব পালন করতে পারবেন না। ভিন্ন স্কুলের শিক্ষক পরিদর্শকের দায়িত্ব পালন করবেন। একইভাবে এই শিক্ষকরা পরীক্ষার পরদিন ভর্তি পরীক্ষার উত্তরপত্রও মূল্যায়ন করবেন। মূল্যায়ন শেষে ওইদিনই ফলাফল প্রকাশ করা হবে।
খাতা কোথায় মূল্যায়ন করা হবে জানতে চাইলে তিনি বলেন, যে স্কুলের ভর্তি পরীক্ষা সেই স্কুলে খাতা মূল্যায়ন করা হবে।
কিন্তু একটি স্কুলের ভর্তি পরীক্ষার আসন তো একাধিক স্কুলে পড়েছে, সেক্ষেত্রে কী হবে জানতে চাইলে তিনি বলেন, একটি স্কুলের ভর্তি পরীক্ষার একাধিক কেন্দ্র থাকলেও পরীক্ষার পর সব খাতা নির্ধারিত স্কুলে চলে আসবে।
কলেজিয়েট স্কুলে ৫ম শ্রেণীর ৩২০টি আসনের জন্য ৩ হাজার ৫৬১ জন, একই শ্রেণীতে খাস্তগীর স্কুলের ৩২০টি আসনের জন্য ৩ হাজার ৫৬১টি ও বাকলিয়া সরকারি উচ্চ (বালক) বিদ্যালয় ১০০টি আসনের জন্য ১ হাজার ২৬৬টি আবেদন জমা পড়েছে। কলেজিয়েট স্কুলের কেন্দ্র পড়েছে কলেজিয়েট, সরকারি মুসলিম হাই ও সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে। খাস্তগীর স্কুলের কেন্দ্র পড়েছে খাস্তগীর, চট্টগ্রাম সরকারি ও কাজেম আলী স্কুলে। বাকলিয়া সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র পড়েছে বাকলিয়া স্কুল ও বাকলিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে।
এদিকে প্রথম গ্রুপের ভর্তি পরীক্ষা আজ (মঙ্গলবার) হলেও দ্বিতীয় গ্রুপের পরীক্ষা হবে ২৩ ডিসেম্বর এবং তৃতীয় গ্রুপের ২৭ ডিসেম্বর। দ্বিতীয় গ্রুপে রয়েছে- নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সরকারি মহসিন উচ্চ বিদ্যালয় ও সিটি গার্লস সরকারি উচ্চ বিদ্যালয়। তৃতীয় গ্রুপে রয়েছে- চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয় (বালিকা), চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়।