বাজারে মিলছে আগাম শীতের সবজি

কমেছে মুরগির দাম স্বস্তি ফিরছে না মাছে

নিজস্ব প্রতিবেদক

হালের দুর্মূল্যের বাজারে কিছুটা ভালো খবর নিয়ে এসেছে মাংসের বাজার। সপ্তাহের ব্যবধানে জাত ও প্রকারভেদে মুরগির দাম কমেছে কেজিতে ১০-৩০ টাকা, গরু-ছাগলের মাংসের দাম খুব একটা না কমলেও বাড়েনি কোন মাংসের দাম। বাজারে ইলিশের সরবরাহ আগের চেয়ে বাড়লেও গত কয়েক সপ্তাহ ধরে বেড়ে চলা মাছের বাজার এখনও বেশ চড়া। অন্যদিকে কাঁচা মরিচের দাম উল্লেখযোগ্য অংকে কমলেও বাকি সব শাক-সবজির দাম কিছুটা বাড়তি। বিশেষ করে বাজারে আসা আগাম শীতের সবজি মুলা, শিম, বাঁধাকপির মতো কয়েক পদের সবজির দাম সাধারণের ক্রয়ক্ষমতারও বাইরে।

গতকাল নগরীর কয়েকটি বাজার থেকে খবর নিয়ে দেখা গেছে- আকার ভেদে রুই মাছ বিক্রি হয়েছে ২৫০-৩৫০ টাকা, কাতলা ৩০০-৪০০ টাকা, চিংড়ি আকার ভেদে ৪৮০ থেকে ৭০০ টাকা, তেলাপিয়া ১৫০-১৭০ টাকা, পাঙ্গাস ১৫০ টাকা, মলা মাছ ১৬০ টাকা, বাইলা মাছ ৪৫০-৫৫০ টাকা, লইট্টা ১৪০ টাকা, কই ৩৫০-৪০০ টাকা, কেচকি ১৮০ টাকা, বাটা মাছ ৫৫০-৬০০ টাকা, কোরাল ৫০০-৬০০ টাকা, সাদা রূপচাঁদা ৭০০-৯০০ টাকা এবং কালো রূপচাঁদা ৪৫০-৫৫০ টাকা। অন্যদিকে ছোট আকারের (কেজিতে ধরে ৩-৪টা) ইলিশ বিক্রি হয়েছে কেজিপ্রতি ৫০০ টাকা, মাঝারি আকারের (কেজিতে ধরে ২টা) ইলিশ ৬০০-৭০০ টাকা এবং বড় আকারের (কেজিতে ১টা বা ১টার ওজন সর্বোচ্চ দেড় কেজি পর্যন্ত) ইলিশ ৮০০-১২০০ টাকায় বিক্রি হয়েছে।
গত সপ্তাহের ১৪০ টাকা দামের ব্রয়লার মুরগি কেজিতে ১০ টাকা কমে গতকাল বিক্রি হয়েছে ১৩০ টাকা, ১৮০ টাকা দামের লেয়ার মুরগি ১৭০ টাকা, ২৬০ টাকা দামের পাকিস্তানি সোনালী মুরগি ২৫০ টাকা এবং সপ্তাহের ব্যবধানে কেজিতে ৩০ টাকা কমে ৩৮০ টাকা দামের দেশি মুরগি গতকাল বিক্রি হয়েছে ৩৫০ টাকায়। এছাড়া গত কয়েক সপ্তাহ ধরে সি’তিশীল রয়েছে গরু ও ছাগলের মাংসের দাম। গতকাল বাজারে হাড়সহ গরুর মাংস বিক্রি হয়েছে ৪৮০ টাকা, হাড় ছাড়া গরুর মাংস ৫৫০ টাকা এবং খাসির মাংস কেজিতে ৬৫০ টাকায় বিক্রি হয়েছে।

সবজির বাজারে গতকাল প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৫০-৬০ টাকা, টমেটো ৮০ টাকা, কাকরোল ৫০ টাকা, বেগুন ৫০ টাকা, তিত কড়লা ৫০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, পটল ৪০ টাকা, ঢেড়স ৫০ টাকা, বরবটি ৬০ টাকা, দেশি লাউ ৩০ টাকা, কাঁচা পেঁপে ও মিষ্টিকুমড়া ২৫-৩০ টাকা, শসা ৩০ টাকা, কচুর লতি ৩০ টাকা, কচুর ছড়া ৩৫-৪০ টাকা, কচুর পোপা ৫০ টাকা এবং জাত ও প্রকারভেদে আলু বিক্রি হয়েছে ২০-৪০ টাকা। এছাড়া গতকাল বাজারে মাঝারি সাইজের এক আঁটি মিষ্টিকুমড়া শাক বিক্রি হয়েছে

৩৫-৪০ টাকা, পাট শাক ২৫-৩০ টাকা, লাল শাক ২৫-৩০ টাকা, পুঁই শাক ৩০ টাকা, পালং শাক ১৫-২০ টাকা এবং জোড়া আঁটি কলমি শাক ১৫-২০ টাকায় বিক্রি হয়েছে। অন্যদিকে বাজারে নতুন আসা আগাম শীতকালীন সবজির মধ্যে শিম ১৫০-১৮০ টাকা, মুলা ৬০-৭০ টাকা এবং বাঁধাকপি ১১০-১২০ টাকায় বিক্রি হয়েছে।