কক্সবাজারে ৩ দিনব্যাপী এশিয়া আঞ্চলিক কৃষক সমাবেশ শুরু

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার

জলবায়ু পরিবর্তন মোকবিলায় কৃষকদের সক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপের মধ্য দিয়ে কক্সবাজারে শুরু হয়েছে তিন দিনব্যাপী এশিয়া আঞ্চলিক কৃষক সমাবেশ। বুধবার শহরের একটি হোটেলের সম্মেলন কক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা কোস্ট ট্রাস্ট এবং বাংলাদেশ ফার্মারস ফোরাম এ কৃষক সমাবেশের আয়োজন করে। এতে বাংলাদেশ, ফিলিপাইন, ইন্দোনেশিয়া, নেপাল, শ্রীলংকা এবং ভারতের প্রায় ৩০ জন কৃষক নেতা অংশ নিচ্ছেন। আগামী ২৫ আগস্ট এশিয়া আঞ্চলিক কৃষক সমাবেশের সমাপনী দিন। কোস্ট ট্রাস্টের সহকারী পরিচালক মো. মজিবুল হক মনিরের সঞ্চালনায় সমাবেশের প্রথম দিনে প্রধান অতিথি ছিলেন এনজিও ব্যুরোর মহাপরিচালক খন্দকার রাকিবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন কোস্ট ট্রাস্টের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী।
উপস্থিত ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্মসচিব কাজী সাখাওয়াত হোসেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জাকিয়া বেগম, এশিয়ান ফার্মারস এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এস্থার পেনুনিয়া, লা ভিয়া ক্যাম্পেসিনার প্রতিনিধি জয়নাল আরেফিন ফোয়াত।
সমাবেশে উল্লেখ করা হয়, দক্ষিণ এশিয়ায় প্রায় ৫০০ মিলিয়ন লোক অতিদরিদ্র, যা পুরো বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ২৩ ভাগ। বিশ্বের মোট আয়ের মাত্র ২% এই এলাকায় হলেও বিশ্বের মোট দরিদ্রের প্রায় ৪০ শতাংশ এবং পুষ্টিহীন ৩৫ শতাংশ মানুষের বসবাস এই অঞ্চলে। দারিদ্র্য এবং পুষ্টিহীনতা থেকে দক্ষিণ এশিয়ার মানুষকে মুক্ত করতে কৃষির উন্নতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কারণ এই অঞ্চলের প্রায় ৬৫% মানুষ বাস করে পল্লী অঞ্চলে এবং প্রায় ৬০% মানুষ তার জীবিকার জন্য কৃষির ওপর নির্ভরশীল।