এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এ দিনে বার্ধক্যজনিত রোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।
‘চট্টলবীর’ খ্যাত মহিউদ্দিন চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বিকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে স্মরণসভার আয়োজন করেছে নগর আওয়ামী লীগ। এরআগে সকালে চশমাহিলের কবরস’ানে পুষ্পমাল্য অর্পণ করবে নগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও তাঁর পরিবারের সদস্যরা।
স্বৈরাচারবিরোধী আন্দোলন, বন্দর রক্ষা আন্দোলন ও অসহযোগ আন্দোলনে নেতৃত্ব দেওয়া গণমানুষের নেতা মহিউদ্দিন চৌধুরী ২০১৭ সালের ১৫ ডিসেম্বর রাত সাড়ে ৯টার দিকে নগরীর মেহেদীবাগের ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস’ায় মারা যান।
ছাত্র জীবনেই রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়া বঙ্গবন্ধুর স্নেহধন্য মহিউদ্দিন মৃত্যুর আগ পর্যন্ত ছিলেন চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি। ২০১৫ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে দলের মেয়র প্রার্থী হতে চেয়েছিলেন তিনি। কিন’ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত মেনে নিয়ে তিনি মেয়র প্রার্থী থেকে নিজেকে সরিয়ে নেন। ২০১৪ সালে আওয়ামী লীগ সরকার ফের ক্ষমতায় আসার পর দলের সর্বোচ্চ পদ প্রেসিডিয়াম সদস্য ও মন্ত্রীত্বের প্রস্তাব পেলেও তা ফিরিয়ে দিয়ে আমৃত্যু চট্টগ্রামের গণমানুষের কাছেই ছিলেন তিনি।