এনআইডি নম্বর দিয়ে টিকিট কালোবাজারিদের মাথায় হাত

সুপ্রভাত ডেস্ক

সোনারবাংলা এক্সপ্রেস ট্রেনের টিকিট কিনতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা জন্ম নিবন্ধন নম্বর বাধ্যতামূলক করায় বেকায়দায় পড়েছেন কালোবাজারিরা।
এ পদ্ধতি চালুর ফলে আগে থেকে টিকিট সংগ্রহ করে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের পথ বন্ধ হয়েছে বলে রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন।
রেলওয়ে বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, এখন থেকে এনআইডি বা জন্ম নিবন্ধন নম্বর ছাড়া সোনারবাংলা এক্সপ্রেসের টিকিট কেনা সম্ভব নয়। তিনি বলেন, ‘১টি এনআইডি বা জন্ম নিবন্ধন নম্বরের বিপরীতে ৪টি টিকিট সংগ্রহ করা যাবে। ১টি নম্বর দিয়ে প্রতিদিন একবারই টিকিট সংগ্রহ করা যাবে।’
মঙ্গলবার সরেজমিনে দেখা যায়, স্টেশনের ২ নম্বর কাউন্টার থেকে টিকিট দেওয়া হচ্ছে। এনআইডি বা জন্ম নিবন্ধন নম্বর দিয়ে টিকিট সংগ্রহ করছেন ক্রেতারা। তবে যারা নম্বর দিতে পারছেন না, তারা টিকিট কিনতে ব্যর্থ হচ্ছেন।
এর আগে জানুয়ারির মাসের ১ তারিখ থেকে সোনারবাংলা এক্সপ্রেসের অনলাইনের ও মোবাইলে টিকিট কেনার ড়্গেত্রে জাতীয় পরিচয়পত্র বা জন্ম নিবন্ধন নম্বর বাধ্যতামূলক করে রেলওয়ে। কিন’ মঙ্গলবার (১৫ জানুয়ারি) থেকে কাউন্টারেও থেকেও টিকিট কিনতে এ নিয়ম কার্যকর করা হয়।
রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স’ায়ী কমিটির সুপারিশে এ উদ্যোগটি গ্রহণ করে রেলওয়ে কর্তৃপড়্গ।
এ ব্যাপারে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স’ায়ী কমিটির তৎকালীন সভাপতি ও চট্টগ্রাম-৬ (রাউজান) আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম বাংলানিউজকে বলেন, ‘কালোবাজারি দূর করতে এ পদ্ধতি চালু করা হয়েছে। এতে করে যাত্রীদের নিরাপদ যাত্রাও নিশ্চিত হবে। প্রাথমিকভাবে এ পদ্ধতি সোনার বাংলা এক্সপ্রেসে প্রয়োগ করা হলেও ধাপে ধাপে অন্য সার্ভিসগুলোতেও এটি চালু হবে।’