একাদশ সংসদ নির্বাচন ৬৩ প্রতীক

নিজস্ব প্রতিবেদক

৬৩ প্রতীকে হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরমধ্যে ৩৯টি বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীদের জন্য সংরড়্গিত থাকলেও ২৪ টি প্রতীক রয়েছে স্বতন্ত্র প্রার্থীদের জন্য।
জেলা নির্বাচন কর্মকর্তা মনির হোসেন খান বলেন, প্রতিবছর নির্বাচনের আগে প্রতীক চূড়ানত্ম হয়ে থাকে। কোনো বছর নতুনভাবে যুক্ত হয় আবার বিযুক্তির ঘটনাও ঘটে। এবারের প্রতীক চূড়ানত্ম হয়েছে।
তিনি বলেন, আগামী ২৩ ডিসেম্বরের সংসদ নির্বাচনের জন্য রাজনৈতিক দলগুলোর প্রতীকের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থীদের প্রতীকও চূড়ানত্ম হয়েছে।
নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর প্রার্থীদের মধ্যে রয়েছে- ছাতা, নৌকা, কুলা, মই, আম, গাভি, রিকশা, দেয়ালঘড়ি, সাইকেল, ধানের শীষ, লাঙ্গল, গরম্নর গাড়ি, খেঁজুর গাছ, কাঁঠাল, হাতপাখা, হাত (পাঞ্জা), চাকা, কবুতর, মশাল, ফুলের মালা, উদীয়মান সূর্য, চেয়ার, মোমবাতি, ছড়ি, গামছা, কুঁড়ে ঘর, তারা, বটগাছ, মাছ, হাতঘড়ি, হুক্কা, টেলিভিশন, কাসেত্ম, হাতুড়ি, গোলাপ ফুল, হারিকেন, বাঘ, মিনার ও কোদাল।
এছাড়া স্বতন্ত্র প্রার্থীদের জন্য সংরড়্গিত প্রতীকসমূহ হলো- আপেল, কুমিড়, ঘণ্টা, তবলা, দালান, বাঁশি, মটরগাড়ি (কার), শামুক, একতারা, কুড়াল, ট্রাক, তরমুজ, নোঙ্গর, বেঞ্চ, মাথাল, সিংহ, কলার ছড়ি, খাট, ডাব, দাবাবোর্ড, ফুলকপি, বেলুন, রকেট ও সুটকেস।