লেকে পানি বৃদ্ধি

উৎপাদন বেড়েছে কাপ্তাই বিদ্যুৎকেন্দ্রে

নিজস্ব প্রতিবেদক

কাপ্তাই বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বেড়েছে। লেকে পানি বৃদ্ধি পাওয়ায় তিনটি জেনারেটর এখন পুরোদমে বিদ্যুৎ উৎপাদন করছে। প্রতিদিন উৎপাদন হচ্ছে ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ।
যান্ত্রিক ত্রুটির কারণে দীর্ঘদিন এ বিদ্যুৎকেন্দ্রের ৪ ও ৫ নম্বর জেনারেটর বন্ধ থাকলেও ৪ নম্বর জেনারেটরের ত্রুটি সারানোর উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।
গতকাল সোমবার কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্র সূত্রে এ তথ্য জানা গেছে।
কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস’াপক প্রকৌশলী আবদুর রহমান জানান, ত্রুটি সারিয়ে তোলার কাজ সম্পন্ন হয়েছে। আজ (সোমবার) থেকে ৪ নম্বর জেনারেটর বিদ্যুৎ উৎপাদনে গেছে। সচল হওয়ায় এ জেনারেটর থেকে এখন ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে তিনি জানান।
পিডিবি সূত্র জানায়, টানা তিনদিন ধরে কাপ্তাই লেক থেকে পানি ছাড়া অব্যাহত রয়েছে। এর আগে দেড় ফুট করে পানি ছাড়া হলেও গত রোববার থেকে দুই ফুট করে পানি ছাড়া হচ্ছে।
প্রকৌশলী মো. আবদুর রহমান জানান, কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ১৬টি গেইট দিয়ে এখন ২ ফুট করে পানি ছাড়া হচ্ছে। বৃষ্টিপাতের কারণে লেকে পানি বৃদ্ধি পেয়েছে। স্পিলের ১৬টি গেইট ২ ফুট করে খুলে দিয়ে কর্ণফুলী নদীতে পানি ছেড়ে দেওয়া হচ্ছে। পরিমাপ অনুযায়ী কাপ্তাই লেকে ১৮ জুন পানি থাকার কথা ৮০ দশমিক ৪৯ ফুট মিন সি-লেভেল (এমএসএল)। কিন’ লেকে এখন পানি আছে ১০৪ দশমিক ৬৬ ফুট এমএসএল।