উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে পূর্ণাঙ্গ চ্যানেল করা হবে

নিজস্ব প্রতিবেদক

বিটিভি চট্টগ্রাম কেন্দ্রকে একটি পূর্ণাঙ্গ চ্যানেলে পরিণত করতে চাই। শুধু ক্যাবল লাইনের মাধ্যমে সম্প্রচার নয়, টেরিস্টরিয়াল সম্প্রচারও আমরা করতে চাই বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
গতকাল শনিবার বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের দৈনিক ৯ ঘণ্টা সম্প্রচার উদ্বোধন উপলড়্গে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এ কথা বলেন।
তিনি বলেন, চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান প্রথমে এক ঘণ্টা সম্প্রচার হতো, এরপর দেড় ঘণ্টায় উন্নতি করা হয়। তখন চট্টগ্রাম কেন্দ্রের অনুষ্ঠান ঢাকা কেন্দ্রে শোনা বা দেখা যেতো না। এরপর ৩ ঘণ্টা, পরে আবার ৬ ঘণ্টা করা হয়। এখন ছয় ঘণ্টা থেকে ৯ ঘণ্টায় উন্নীত করেছে সরকার। আগামীতে ১২ ঘণ্টায় করা হবে। সম্প্রচারের সময় বাড়ালে হবে না, অনুষ্ঠানের মানও বাড়াতে হবে। বিটিভির মহাপরিচালকসহ যারা এ মাধ্যমটির সঙ্গে যুক্ত আছেন তারা জানেন

প্রকল্প গ্রহণ করার জন্য কত দৌড়ঝাঁপ করেছি। সর্বশেষ ৪৪ কোটি টাকার প্রকল্প গ্রহণ করার মাধ্যমে ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬ ঘণ্টায় উন্নীত করেন। একই সঙ্গে ক্যাবল নেটওয়ার্কের মাধ্যমে ক্যাবল টেলিভিশন চ্যানেল হিসেবেও বিটিভি চট্টগ্রাম কেন্দ্র আত্মপ্রকাশ করে।
তথ্যমন্ত্রী আরো বলেন, দেশের বাকি ছয়টি বিভাগীয় শহরে বিটিভি কেন্দ্র স’াপনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। একনেকে ইতিমধ্যে প্রকল্পের অনুমোদন হয়েছে। বিটিভিকে এমন একটি জায়গায় নিয়ে যেতে চাই, যেভাবে আগে ঘরে ঘরে মানুষ বিটিভি দেখতো, এখনও সেভাবে দেখবে। তার জন্য যারা বিটিভির সাথে সংশিস্নষ্ট আছেন, তাদের অনুরোধ জানাবো অনুষ্ঠানের মান ভাল করার জন্য।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমাধ্যম বান্ধব একজন প্রধানমন্ত্রী। তার হাত ধরেই বাংলাদেশ প্রাইভেট টেলিভিশনের জগতে প্রবেশ করেছিল। সেই যাত্রায় বাংলাদেশে ৪৪টি টেলিভিশনের লাইসেন্স দেওয়া হয়েছে, সম্প্রচারে আছে ৩৩টি। আরো কয়েকটি টেলিভিশন সম্প্রচারে আসবে অল্প সময়ের মধ্যে।
চট্টগ্রামে এফডিসির আউটলেট নির্মাণের পরিকল্পনার কথা জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন এফডিসির একটি আউটলেট নির্মাণের জন্য ইতিমধ্যে প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তার জন্য জায়গাও রেখেছি কিছু এখানে। যাতে চট্টগ্রাম থেকেই চলচ্চিত্র, নাটক ও শর্ট ফিল্ম নির্মাণ করা যায় এবং ঢাকায় চলচ্চিত্র বা নাটক নির্মাণকারী প্রয়োজনে এটি ব্যবহার করতে পারে।
তথ্য সচিব আবদুল মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিটিভির মহা-পরিচালক এস এম হারম্ননুর রশিদ। উপসি’ত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান আবদুস সালাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপড়্গের চেয়ারম্যান আবদুচ ছালাম প্রমুখ।