উখিয়ায় ভ্রাম্যমাণ আদলত ৫০ শতক অবৈধ খাস ও বনভূমি দখলমুক্ত

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার

কক্সবাজারের উখিয়া উপজেলার উপকূলীয় ইউনিয়ন জালিয়াপালংয়ের মাদারবনিয়া এলাকায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে প্রায় ৫০ শতক অবৈধ খাস ও বনভূমি দখলমুক্ত করেছে। ১৩ ফেব্রুয়ারি সকাল ১১টার দিকে এ অভিযান চালানো হয়।
অভিযানে নেতৃত্বদানকারী উখিয়া উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার-ভূমি একরামুল ছিদ্দিক জানিয়েছেন, দীর্ঘদিন ধরে অবহেলিত উপকূলীয় এলাকার মাদারবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের খেলার মাঠটি উক্ত এলাকার প্রভাবশালীমহল অবৈধভাবে দখল করে রেখেছিল। মাঠটি তারা একটি ঝুপড়ি ঘর নির্মাণ, সুপারি গাছের চারা এবং তারকাঁটার বেড়া দিয়ে জোরপূর্বক দখলে রাখে। এব্যাপারে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অভিযোগ দায়ের করলেও কোনো প্রতিকার পাননি। দীর্ঘদিন পর হলেও অবৈধ দখলদারদের উচ্ছেদ করে খেলার মাঠটি বিদ্যালয়ের ছাত্রছাত্রীরাদের জন্য অবমুক্ত করা হয়েছে। অভিযানে অংশগ্রহণকারী বনবিভাগের ইনানী রেঞ্জ কর্মকর্তা ইব্রাহিম হোসেন জানান, বনবিভাগের বহু জমি অবৈধ দখলদারের হাতে রয়েছে। আমরা একে একে সব জমি উদ্ধার করবো।
উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জানান, বিদ্যালয়ের খেলার মাঠটি দীর্ঘদিন অবৈধ দখলে ছিল। এতে করে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা খেলার কোনো সুযোগ পেত না। এছাড়া সরকারি বিভিন্ন অনুষ্ঠান করতে হিমশিম খেতে হতো। খেলার মাঠটি অবমুক্ত হওয়ায় বিদ্যালয়ের পরিবেশের ভিন্নমাত্রা যুক্ত হলো।