ইডিইউতে কর্মশালা যুগপোযোগী তথ্যের জন্য চাই গবেষণামূলক পড়াশোনা

বিজ্ঞপ্তি

ঘড়ির কাঁটা সময়ের আগে চলছে? নাকি সময় চলছে ঘড়ির কাঁটার আগে? তথ্যের অফুরন্ত ভাণ্ডারে অবাধ বিচরণ করতে কার না ভাল লাগে। যদি সেই তথ্যের উদ্ভাবক কিংবা সৃষ্টিকারী হন স্বয়ং আপনি নিজে তাহলে তো কথাই নেই! গোটা পৃথিবীর সব মানুষ যেন আপনারই তথ্যে নিজেকে বদলে ফেলছেন প্রতিনিয়ত।
ঠিক করছেন পরবর্তী সকালের করণীয়। কিংবা আপডেট হচ্ছেন সেকেন্ডে-সেকেন্ড। একবার ভাবতে পারেন!
জানা-অজানা তথ্য দিয়ে সবচেয়ে বড় উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে কীভাবে সবার ভিতর ছড়িয়ে দেয়া যায় তা নিয়ে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউর) অনুষ্ঠিত হলো জমজমাট দিনব্যাপী কর্মশালা। ইডিইউর ইংরেজি বিভাগ ও উইকিপিডিয়ার বাংলাদেশি সংগঠন উইকিমিডিয়া ফাউন্ডেশন যৌথভাবে নগরীর প্রবর্তক মোড়ের বর্ধিত অ্যাকাডেমিক ভবনে এই কর্মশালার আয়োজন করে।
অনুষ্ঠানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্তর্জাতিক অ্যাডভোকেট ক্রিস্টল স্টাইগেনবার্গার বলেন, একটি সঠিক তথ্য দিয়ে আপনি কিন’ চাইলে সবার কাছে মহৎ হতে পারেন। তবে বস’নিষ্ট ও যুগপোযোগী তথ্যের জন্য চাই প্রচুর গবেষণামূলক পড়াশোনা।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইংরেজি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, অ্যাসিসটেন্ট প্রফেসর মো. আকতারুজ্জামান, লেকচারার প্রবাল দাশ গুপ্ত, সাবরিন সরোয়ার, উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী কমিটির সদস্য মহীন রীয়াদ প্রমুখ।