আদালত চত্বরে পুলিশের ওপর হামলা

আসলাম চৌধুরীসহ ১২২ জনের বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক

আদালত চত্বরে পুলিশের ওপর হামলার ঘটনায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ ১২২ নেতাকর্মীর বিরুদ্ধে ৭ বছর আগে দায়ের হওয়া একটি মামলার অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু করেছে আদালত।
গতকাল মঙ্গলবার চট্টগ্রাম মুখ্য মহানগর হাকিম একিউএম নাসির উদ্দিন আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। একই সাথে আদালত আগামী ১৮ মার্চ থেকে সাক্ষ্যগ্রহণের জন্য সময় ধার্য করেন।
আসামিদের মধ্যে আসলাম চৌধুরী ছাড়া ৪৮ জন পলাতক এবং ৭৩ জন জামিনে আছেন। অন্য একটি মামলায় একমাত্র আসামি হিসেবে কারাগারে থাকা আসলাম চৌধুরী অভিযোগ গঠনের সময় আদালতে হাজির ছিলেন।
যাদের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়েছে তারা সবাই ১৯৭১ সালে চট্টগ্রামে হত্যা, গুমসহ নানান যুদ্ধাপরাধী কার্যকলাপে অংশগ্রহণের অভিযোগে মৃত্যুদণ্ডে দণ্ডিত সালাহউদ্দিন কাদের চৌধুরীর অনুসারী ছিলেন।
নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (প্রসিকিউশন) নির্মলেন্দু বিকাশ চক্রবর্তী সুপ্রভাতকে বলেন, আসলাম চৌধুরীসহ ১২২ জনের বিরুদ্ধে পুলিশের ওপর হামলা মামলায় আদালত অভিযোগ গঠন করেন। তিনি আরও বলেন, গত ৫ নভেম্বরেও অভিযোগ গঠনের শুনানি ছিল। কিন্তু আসামি পক্ষের আইনজীবীদের সময়ের আবেদনের কারণে অভিযোগ গঠন হয়নি।
আদালত সূত্রে জানা গেছে, আদালতে পুলিশের ওপর হামলার ঘটনায় সেদিন গ্রেফতার হওয়া পাঁচজনসহ ৫১ জনের নাম উল্লেখ করে কোতোয়ালী থানায় পুলিশ একটি মামলা দায়ের করে। মামলার তদন্ত কর্মকর্তার আদালতে দেওয়া অভিযোগপত্রে (চার্জশিট) ১২২ জনকে দণ্ডবিধির ৩০৭, ৩৩২, ৩৫৩ ও ৩৪ ধারায় আসামি করা হয়।
উল্লেখ্য, ২০১১ সালের ১৯ জানুয়ারি রাষ্ট্রদ্রোহের অভিযোগে ফটিকছড়ি থানায় দায়ের হওয়া একটি মামলায় জামিন শুনানির জন্য সালাহউদ্দিন কাদের চৌধুরীকে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়। আদালত সালাহউদ্দিন কাদের চৌধুরীর জামিন নাকচ করলে তার অনুসারীরা আদালত প্রাঙ্গণে মিছিল সমাবেশ শুরু করে। এক পর্যায়ে তারা পুলিশের উপর হামলা চালায়। পুলিশকে লক্ষ্য করে বোতল ও ইট পাটকেলও নিক্ষেপ করে তারা। পুলিশ ঘটনাস্থল থেকে সেদিন পাঁচজনকে গ্রেফতার করে থানায় নিয়ে যায়।