আপিল শুনানিতে ১৬ দিনে ২০৯ জনের গৃহকর মওকুফ

নিজস্ব প্রতিবেদক

পঞ্চ-বার্ষিকী কর পুনঃমূল্যায়নে আপিল নিষ্পত্তি শুনানি শুরু হওয়ার পর গত ১৬ দিনে মোট ২০৯ জন গরিব ও মুক্তিযোদ্ধা করদাতার গৃহকর সম্পূর্ণ মওকুফ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। তাদের কর ধার্য করা হয়েছে ৫১ টাকা। এর আগে শুনানির ১৫তম দিন পর্যন্ত মোট ২০৪ জনের গৃহকর মওকুফ করা হয়েছিল। গতকাল রোববার শুনানির ১৬তম দিনে ৫ জন গরিব হোল্ডিং মালিকের গৃহকর মওকুফ করা হয়েছে। চসিকের জনসংযোগ শাখা সূত্রে জানা যায়, গতকাল রোববার ১৯২টি আপত্তি নিষ্পত্তি করা হয়েছে। ২০০ জনের নিকট নোটিশের বিপরীতে আপিল রিভিউ বোর্ডে শুনানিতে ১৯২ জন হোল্ডার উপসি’ত হন। আপিল রিভিউ বোর্ডে ১৯২ জন হোল্ডারের এসেসমেন্ট ভ্যালুয়েশন ৫ কোটি ৬৭ লাখ ৪৫ হাজার ১০০ টাকা থেকে কমিয়ে ১ কোটি ৯৫ লাখ ১১ হাজার ৭০০ টাকা ধার্য করেছে।
প্রধান রাজস্ব কর্মকর্তার দপ্তরে সকাল ১১টা থেকে শুরু হওয়া রিভিউ বোর্ডের শুনানিতে মেয়রের পক্ষে সভাপতিত্ব করেন কাউন্সিলর হাবিবুল হক। আপিল রিভিউ বোর্ড সদস্য প্রকৌশলী এম আবদুর রশিদ, এ্যাডভোকেট চন্দন বিশ্বাস, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, কর কর্মকর্তা ও উপ-কর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপসি’ত ছিলেন।
উল্লেখ্য, গত ২৯ অক্টোবর থেকে করদাতাদের আপিল নিষ্পত্তি কার্যক্রম শুরু হয়। আপিল নিষ্পত্তির জন্য প্রতিদিন সকাল ১১টা থেকে রিভিউ বোর্ডের কার্যক্রম শুরু হয়। আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত করদাতারা পঞ্চ-বার্ষিকী কর মূল্যায়নে আপিল করতে পারবেন।