আনোয়ারার শহিদুল্লাহ ভুট্টা চাষ করে লাভবান

সুমন শাহ্, আনোয়ারা

আনোয়ারা উপজেলার চাতরী ইউনিয়নে ভুট্টা চাষ করে লাভবান হয়েছেন চাষি মো. শহিদুল্লাহ্। খেত পরিদর্শন ও চাষি মো. শহিদুল্লাহ্ সাথে কথা বলে জানা গেছে, উপজেলার চাতরী ইউনিয়নের চৌমুহনী বাজারের দক্ষিণ পাশে ২ ভাগে ৬৮০ শতক জমিতে ভুট্টা চাষ করে ভালো লাভবান হয়েছে চাষি।
সূত্র জানা যায়, শহিদুল্লাহ্ রংপুরে বেড়াতে গিয়ে দেখেন সবাই ভুট্টা চাষ করছে। বাড়ি ফিরে নিজের পরিত্যক্ত জমিতে কিছু জমি বরগা নিয়ে গত জানুয়ারি মাসের শেষ দিকে ভুট্টা চাষ শুরু করেন। ৬৮০ শতক জমিতে ৪৮ কেজি ভুট্টা বীজ রোপণ করে ভালো ফলন পেয়ে লাভবান হয়েছেন। প্রতি শতক জমিতে ফলন হয়েছে ৪০ মণের অধিক। যার বাজার মূল্যে প্রতিমণ ৯শ থেকে ১ হাজার টাকা।
চাষি মো. শহিদুল্লাহ্ জানান, আমাদের এলাকায় কৃষকরা ভুট্টা চাষ তেমন একটি করতে চায় না। আমি রংপুর ঘুরতে গিয়ে ছিলাম। সেখানে ব্যাপক ভুট্টা চাষ দেখে এখানে এসে আমার ভুট্টা চাষ করার আগ্রহ জাগে। তাই আমার নিজের জমিসহ কিছু জমি বরগা নিয়ে ৬৮০ শতক জমিতে ভুট্টা চাষ করি। এখন ভাল ফলন পেয়েছি।
উপজেলা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা সরোয়ার আলম বলেন, আনোয়ারা উপজেলায় ভুট্টা চাষ আগের চেয়ে বেড়েছে। এ বছর ভাল ফলন হয়েছে। যেটি কৃষিক্ষেত্রে মাইলফলক।