চবিতে পরিবেশ ও বনমন্ত্রী

আধুনিক সভ্যতা বিকাশে গণিতের অবদান অসামান্য

চবি সংবাদদাতা

পরিবেশ ও বনমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, গণিত বিজ্ঞানের একটি মৌলিক বিষয়। আধুনিক সভ্যতা বিকাশে গণিতের অসামান্য অবদান অনস্বীকার্য। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষা-গবেষণায় অভূতপূর্ব সাফল্য অর্জন করায় এখন বাংলাদেশের শীর্ষ বিশ্ববিদ্যালয়। এটি আমাদের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের।
গতকাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) গণিত বিভাগের ৫০ বছর পূর্তি ‘সুবর্ণজয়ন্তী উদযাপন ২০১৮’ উপলক্ষে দু’দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন ।
তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্ব দরবারে মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে। সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে সরকারের পাশাপাশি দেশের বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক-গবেষকদের আধুনিক বিজ্ঞানমনষ্ক মানব সম্পদ উৎপাদনে নিরন্তর প্রচেষ্টা অব্যাহত থাকতে হবে।’
উদ্বোধনী বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘গণিত বিভাগে বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাস-ঐতিহ্যের অন্যতম অংশীদার। এ বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা দেশে-বিদেশে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত থেকে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে করেছে সমুজ্জ্বল।’
গণিত বিভাগের সভাপতি ও সুবর্ণজয়ন্তী উদযাপন পরিষদের আহ্বায়ক প্রফেসর ড. গনেশ চন্দ্র রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, চবি জে এন ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের ইউজিসি প্রফেসর ড. মো. আবুল মনসুর চৌধুরী এবং উত্তরা ইউনিভার্সিটি, ঢাকা-এর গণিত বিভাগের প্রফেসর ড. নুরুল আলম খান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহযোগী অধ্যাপক ও অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব ড. মোহাম্মদ মোস্তফা রিজভী। অনুষ্ঠান পরিচালনা করেন বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল্লাহ মুরাদ ও বিভাগের শিক্ষার্থী ফাতেমা তুজ জোহরা।