চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের সভা

আত্মহত্যা প্রবণতা প্রতিরোধে দায়িত্ববোধের পরিচয় দিতে হবে

বিজ্ঞপ্তি

চট্টগ্রাম সাহিত্য পাঠচক্রের উদ্যোগে আত্মহত্যা প্রবণতা প্রতিরোধে আমাদের করণীয় ও জনসচেতনতা শীর্ষক এক মতবিনিময় সভা সংগঠনের সভাপতি বাবুল কান্তি দাশের সভাপতিত্বে কদম মোবারক এম.ওয়াই স্কুল মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
সংগঠনের সাধারণ সম্পাদক আসিফ ইকবালের পরিচালনায় এতে আলোচক হিসেবে উপসি’ত ছিলেন অজিত কুমার শীল, ছিদ্দিকুল ইসলাম, জসিম উদ্দীন চৌধুরী, স্বপন কুমার দাশ, আমিনুল হক শাহীন, বিজয় শংকর চৌধুরী, মো. লিপটন, সজল দাশ, এম,আবু ছালেহ, স্বপন বড়ুয়া, জিয়াউর রহমান, এম. নুরুল হুদা চৌধুরী, সোহেল তাজ, জান্নাতুল ফেরদৌস সোনিয়া, রোজী চৌধুরী, দীলিপ সেন গুপ্ত, সবুজ কান্তি বড়ুয়া, রেজা মোহাম্মদ জামশেদ।
সভায় বক্তারা বলেন আত্মহত্যা একটি মহাপাপ। আত্মহত্যা জীবনের চূড়ান্ত সমাধান নয়। আত্মহত্যা নিজেকে নিজে শেষ করে দেওয়া ছাড়া আর কিছুই নয়।
বক্তারা বলেন বর্তমানে আত্মহত্যা প্রবণতা বেড়েছে। আত্মহত্যাকে কখনো কেউ সমর্থন করেনা। জীবনের কঠিন পরিসি’তিতেও ভালো সিদ্ধান্ত নেওয়ার দৃঢ় মনোবল থাকতে হবে। প্রত্যেক মানুষের জীবনে না পাওয়ার বেদনা, হতাশা আর স্বপ্নভঙ্গের কাহিনী থাকবে তাই বলে নিজেকে আত্মহনন করা কোনো সমাধান নয়।
আর এই প্রবনতা থেকে প্রজন্মকে বাঁচাতে পারিবারিক, সামাজিক, সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান পেশাজীবী সংগঠন, শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে সচেতনতামূলক কর্মসূচি চালু করতে হবে। কেউ যদি হতাশায় ভোগে তাদের বেঁচে থাকার প্রেরণা যোগাতে হবে।
সভায় বক্তারা আত্মহত্যা প্রবণতা প্রতিরোধে প্রত্যেকে নিজ অবস’ান থেকে অধিক দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সভায় বক্তারা প্রত্যেক পিতামাতাকে তাদের ছেলেমেয়ের সার্বিক বিষয়ে খোঁজখবর রাখার অনুরোধ জানান।