আজ চট্টগ্রাম বন্দর দিবস

বন্দরকে এগিয়ে নেওয়ার গল্প শোনালেন চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক
131th annivarsary of cpa-ctg. port chairman c.julfiqur (1)

চট্টগ্রাম বন্দরকে এগিয়ে নেয়ার গল্প শোনালেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ। আগামী বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে পতেঙ্গা কনটেইনার টার্মিনালের নির্মাণ কাজ, আগামী মাসে শুরু হবে কর্ণফুলী নদীর ড্রেজিং, মে’র মধ্যে জেলা প্রশাসন থেকে ভূমির দখল পেলেই বে টার্মিনাল এলাকায় ডেলিভারি ইয়ার্ড ও ট্রাক টার্মিনালের নির্মাণ কাজ শুরু হবে, সদরঘাটে ৫টি লাইটার জেটি চালুর জন্য দরপত্র আহ্বান, এনসিটি কনটেইনার
টার্মিনাল পুরোদমে চালুর জন্য আসছে ইকুইপমেন্ট, বন্দরের জাহাজজট মোকাবেলা করার প্রস’তিসহ বন্দরকে এগিয়ে নেয়ার স্বপ্নের কথা শোনালেন কমডোর জুলফিকার আজিজ। চট্টগ্রাম বন্দরের ১৩১তম বন্দর দিবস উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মুন্সী আবদুর রউফ অডিটরিয়ামে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।
অতীতে যারা কাজ করে গেছেন তাদের কারণে আজ চট্টগ্রাম বন্দর এই অবস’ায় এসেছে উল্লেখ করে কমডোর জুলফিকার আজিজ বলেন, আমি বিগত পাঁচ বছর চট্টগ্রাম বন্দরের সদস্য (প্রকৌশল) হিসেবে দায়িত্ব গ্রহণের পর গত জানুয়ারিতে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিয়েছি। দীর্ঘদিন ধরে বন্দরে কাজ করার কারণে বন্দরের সমস্যাগুলো আমার জানা, তাই সুবিধা কাজে লাগিয়ে বন্দরকে এগিয়ে নিতে চাই। ইতিমধ্যে বন্দরের ব্যবস’াপনায় পরিবর্তন এনে জাহাজের গড় অবস’ানকাল কমিয়ে আনা হয়েছে।
তিনি বলেন, বর্তমানে জাহাজের গড় অবস’ানকাল ২ দশমিক ৫৮ দিনে নামিয়ে আনা হয়েছে। এখন বন্দরের বহিঃনোঙ্গরে দীর্ঘদিন ধরে জাহাজকে বসে থাকতে হয় না। শুধু জাহাজের গড় অবস’ান নয়, বন্দরের নিরাপত্তা ব্যবস’ায়ও সি’তিশীলতা নিয়ে আসা হয়েছে।
বন্দরের কার্যক্রম প্রসঙ্গে তিনি বলেন, ইতিমধ্যে নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) জন্য ৫১টি ইকুইপমেন্ট কেনার প্রস্তাব ছিল। এরমধ্যে ৪৪টি সম্পন্ন হয়েছে, এগুলোর মধ্যে কিছু এসেছে এবং বাকিগুলো আসার প্রক্রিয়ায় রয়েছে।
চট্টগ্রাম বন্দরকে সরকারের রূপকল্প ২০২১কে সামনে রেখে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী বিভিন্ন পরিকল্পনা নেয়ার কথা উল্লেখ করে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, বর্তমানে আমাদের উদ্দেশ্য হচ্ছে এই বন্দরকে ব্যবহারকারী বান্ধব বন্দর হিসেবে গড়ে তোলা।
কর্ণফুলী নদীর ড্রেজিং প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, আগামী মে মাসের মধ্যে কর্ণফুলীতে ড্রেজিংয়ের কাজ শুরু হবে। বাংলাদেশ নৌ বাহিনী এই কাজ করবে। সদরঘাট থেকে বাকলিয়া চর পর্যন্ত চলবে এই ড্রেজিং।
লালদিয়া মাল্টিপারপাস টার্মিনাল প্রসঙ্গে বন্দর চেয়ারম্যান বলেন, লালদিয়া মাল্টিপারপাস টারমিনাল সরকারি-বেসরকারি অংশীদার ভিত্তিতে বাস্তবায়ন করা হবে। আর তা করতে ইতিমধ্যে পাঁচটি প্রতিষ্ঠানকে সংক্ষিপ্ত তালিকাভুক্তও করা হয়েছে।
চট্টগ্রাম বন্দরের মুক্তিযোদ্ধাদের স্মরণে অপারেশনন জ্যাকপট নামে একটি চলচ্চিত্র তৈরির কাজ চলছে উল্লেখ করে বন্দর চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ বলেন, এই চলচ্চিত্রের পাশাপাশি মুক্তিযুদ্ধের মনুমেন্ট ও জাদুঘর নির্মাণের জন্যও ডিপিপি প্রণয়নের কাজ চলছে।
সংবাদকর্মীদের এক প্রশ্নের জবাবে চট্টগ্রাম বন্দরের সদস্য (অর্থ) কামরুল আমিন বলেন, ফারমার্স ব্যাংকে গত দুই বছর ধরে আমরা কোনো টাকা রাখিনি। অনেক আগে রাখা টাকাগুলো জমা রয়েছে। বর্তমানে এই ব্যাংক নিয়ে মিডিয়ায় সংবাদ প্রকাশের পর আমাদের জমানো টাকা ফেরত দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে চিঠি লিখেছি। বাংলাদেশ ব্যাংক এসব টাকা ফিরিয়ে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।
কতো টাকা ফারমার্স ব্যাংকে ডিপোজিট ছিল জানতে চাইলে তিনি বলেন, ১৮০ কোটি টাকা।
উল্লেখ্য, খ্রীস্টপূর্ব চতুর্থ শতাব্দী হতে চট্টগ্রাম বন্দর হতে সমুদ্র পাড়ির কথা জানা যায়। পরবর্তীতে আরব ও ইয়েমেনি বণিকরা এবং ক্রমান্বয়ে চাইনিজ, পর্তুগিজ, ডাচ ও ব্রিটিশরা এই বন্দর ব্যবহার করেছে। তৎকালীন বিট্রিশ-ইন্ডিয়া সরকার ১৮৮৭ সালে পোর্ট কমিশনার্স অ্যাক্ট প্রণয়ন করে যা ২৫ এপ্রিল ১৮৮৮ সালে কার্যকর হয়। বস’ত সেই থেকে চট্টগ্রাম বন্দরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। তাই প্রতিবছর ২৫ এপ্রিল চট্টগ্রাম বন্দর দিবস পালিত হয়ে আসছে।