আগস্টের শেষে আবারো বৈঠক হাসিনা-মোদির

সুপ্রভাত ডেস্ক

আসামের নাগরিকত্ব জটিলতার মধ্যে চলতি বছরে দ্বিতীয়বারের মতো বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ মাসের শেষে নেপালে তারা বৈঠক করবেন। চতুর্থ বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগ দিতে উভয় নেতা আগামী ৩০ ও ৩১ আগস্ট নেপালে অবস’ান করবেন। গত মে মাসের পর চলতি বছরে এই নিয়ে দ্বিতীয়বারের মধ্যে বৈঠকে বসবেন এই দুই নেতা। খবর বাংলাট্রিবিউনের।

এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র সচিব বলেন, ‘আমরা নেপালে একটি ভালো শীর্ষ সম্মেলন আশা করছি।’
আরেকজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘উভয় দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক অত্যন্ত ভালো এবং বর্তমানে উভয় নেতাই যেকোনও সহযোগিতা বা জটিল বিষয়ে আলোচনা করতে পারেন।’ আসামের জটিলতা নিয়ে আলোচনা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘যেকোনো বিষয় নিয়েই আলোচনা হতে পারে।’
চলতি বছরে দুই প্রধানমন্ত্রীর এটি হবে দ্বিতীয় বৈঠক। এর আগে গত মে মাসে শেখ হাসিনার পশ্চিমবঙ্গে শান্তি নিকেতন সফরের সময়ে দুই নেতার মধ্যে বৈঠক হয়।

প্রসঙ্গত, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশের একটি আঞ্চলিক জোট বিমসটেক। বাংলাদেশ,ভারত, নেপাল, মিয়ানমার, ভুটান, মালদ্বীপ ও থাইল্যান্ড বিমসটেকের সদস্য। এর বর্তমান চেয়ার নেপাল চতুর্থ শীর্ষ সম্মেলনের আয়োজন করছে। ৩০ আগস্ট এর উদ্বোধনী অনুষ্ঠান হবে এবং ৩১ তারিখ শীর্ষ নেতাদের একটি রিট্রিট হবে।