আওয়ামী লীগ সরাসরি ভোটে সংসদে যেতে চান চট্টগ্রামের ১৮ নারী

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের ১৬টির মধ্যে দশটি সংসদীয় আসনে এবার সরাসরি ভোটে লড়তে আওয়ামী লীগের মনোনয়ন পেতে চান ১৮ নারী। রেকর্ড বলছে, এর আগে জাতীয় নির্বাচনগুলোয় একসঙ্গে এত নারী সরাসরি ভোটে অংশগ্রহণের নজির দেখা যায়নি। সাধারণ আসনে নারীদের সরাসরি নির্বাচনে অংশগ্রহণের ইচ্ছাকে ইতিবাচক হিসেবে দেখছেন সুশীল সমাজ ও বিভিন্ন পেশাজীবী মানুষ।
তারা বলছেন, চেনা গ-ি পেরিয়ে এগিয়ে আসছেন নারীরা। দেশে কৃষি থেকে শুরম্ন করে প্রতিটি কাজেই পুরম্নষের পাশাপাশি সমানভাবে অংশ নিচ্ছেন নারীরা। শহর কিংবা গ্রাম, নারী আজ অনবদ্য। অফিস-আদালত, ব্যবসা, প্রতিরড়্গা- প্রতিটি জায়গায় নারীর দীপ্ত পদচারণা। এরসঙ্গে যোগ হয়েছে সংসদীয় আসনে সরাসরি ভোটের লড়াইয়ে।
আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক সংসদ সদস্য রফিকুল আনোয়ারের মেয়ে ও উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য খাদিজাতুল আনোয়ার সনি, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দা রিফাত আকতার নিশু ও সৈয়দা রাজিয়া মোসত্মফা।
চট্টগ্রাম-৪ (সীতাকু-) আসন থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন কাউন্সিলর আবিদা আজাদ। একই আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন অধ্যাপিকা নার্গিস আকতার। চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসন থেকে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসনিত্ম প্রভা পালিত।
চট্টগ্রাম-৮ (চান্দগাঁও-বোয়ালখালী) আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান। একই আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন সংসদ সদস্য মঈনউদ্দিন খান বাদলের স্ত্রী সেলিনা খান ও নারীনেত্রী বেবী বড়ুয়া। নগরের হেভিওয়েট আসন হিসেবে বিবেচিত চট্টগ্রাম-৯ (কোতোয়ালি) আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন নাজমা আক্তার।
চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) সাবেক কাউন্সিলর রেখা আলম চৌধুরী, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে দড়্গিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী চেমন আরা তৈয়ব মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহসভাপতি ও সংরড়্গিত আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান।
চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া) আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান খালেদা আক্তার চৌধুরী, দড়্গিণ জেলা মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য শাহিদা আকতার জাহান।
চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসন থেকে মনোনয়ন ফরম নিয়েছেন দড়্গিণ জেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী ববিতা বড়ুয়া এবং একই সংগঠনের মহিলা বিষয়ক সম্পাদিকা অ্যাডভোকেট কামরম্নন নাহার। এদিকে চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন নিগার সুলতানা।