আইপিএলের নিলামে এগারশ ক্রিকেটার

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক

২৭ ও ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) একাদশতম আসরের নিলাম। গত শুক্রবারই শেষ হয়েছে ক্রিকেটারদের রেজিস্ট্রেশন পর্ব। যেখানে বাংলাদেশের আটজন সহ ১১২২ জন ক্রিকেটারকে তোলা হবে নিলামে। খবর বাংলানিউজ।
এদের মধ্যে ২৮১ জন জাতীয় দলে খেলা ক্রিকেটার। আর ৮৩৮ জন ক্রিকেটার রয়েছেন জাতীয় দলে না খেলাদের তালিকায় (তিন জন সহযোগী দেশের)। বিদেশিদের মধ্যে রয়েছেন ক্রিস গেইল, হাশিম আমলা, সাকিব আল হাসান, কুইন্টন ডি কক, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স ও কাগিসো রাবাদার মতো বিশ্ব সেরা তারকারা।
আর ভারতীয়দের মধ্যে উল্লেখ্যযোগ্য ক্রিকেটার হচ্ছেন যুবরাজ সিং, গৌতম গম্ভির, রবিচন্দ্রন অশ্বিন, অজিঙ্কা রাহানে, কুলদীপ যাদব, লোকেশ রাহুল, মুরলি বিজয়, হরভজন সিংয়রা।
নতুনদের মধ্যে রয়েছেন জো রুট। ইংল্যান্ড অধিনায়ক এবারই প্রথম আইপিএল খেলবেন। এছাড়াও মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, শেন ওয়াটসন, মিচেল জনসন, ডোয়েন ব্রাভোরা থাকবেন নিলামে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের মধ্যে থাকছেন ডু’প্লেসিস, আমলা, ডেভিড মিলাররা।
বিদেশিদের মধ্যে সর্বোচ্চ ৫৮ ক্রিকেটার থাকছেন অস্ট্রেলিয়া থেকে। কাছাকাছি ৫৭ ক্রিকেটার থাকবে দক্ষিণ আফ্রিকার। শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের সমান ৩৯ ক্রিকেটার। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের যথাক্রমে ৩০ ও ২০। আফগানিস্তান থেকে ১৩, বাংলাদেশের আট, জিম্বাবুয়ের ৭। আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্রের দুজন করে। এছাড়া স্কটল্যান্ডের একজন ক্রিকেটার নিলামে থাকছে।
এর আগে আগামী ৪ এপ্রিল থেকে অনুষ্ঠেয় আইপিএলে আগ্রহী ৮ বাংলাদেশি ক্রিকেটারের তালিকা ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে পাঠিয়েছিল বিসিবি। কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়ে খেলা সাকিব আল হাসান ও সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে দুই আসর খেলা মোস্তাফিজুর রহমান যথারীতি এই তালিকায় আছেন। বাকি ছয় ক্রিকেটার হলেন, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, আবুল হাসান, মেহেদি হাসান মিরাজ, লিটন কুমার দাস ও সাব্বির রহমান।