গ্রেনেড হামলার রায়

আইনজীবীদের পাল্টাপাল্টি সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

আলোচিত ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে চট্টগ্রাম আদালত প্রাঙ্গণে পাল্টাপাল্টি মিছিল-সমাবেশ করেছেন আইনজীবীরা। গতকাল বুধবার দুপুরে রায় ঘোষণার পর বিএনপি ও আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা মিছিল সমাবেশ করেন।
সমাবেশে বিএনপিপনি’ আইনজীবীরা বলেন, এ রায় সরকারের ফরমায়েশি রায়, এ রায় আমরা মানি না। অন্যদিকে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা আলাদা সমাবেশে বলেন, রায়ে ২১ আগস্ট হামলার পরিকল্পনাকারী তারেক রহমানের ফাঁসির আদেশ হয়নি। তারপরও রায়ে আমরা পুরোপুরি অখুশিও নই, আবার পুরোপুরি সন’ষ্টও নই।
আদালতসূত্রে জানা গেছে, রায়ের প্রতিবাদে আদালত পাড়ায় তাৎক্ষণিক প্রতিবাদ দেখায় বিএনপিপনি’ আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। তারা আদালতে মিছিল সমাবেশ করে রায়ের বিরুদ্ধে বিভিন্ন স্লোগানও দেন। মিছিল ও সমাবেশে নেতৃত্ব দেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি দেলোয়ার হোসেন চৌধুরী। এসময় আরও উপসি’ত ছিলেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র সহসভাপতি এস ইউ এম নুরুল ইসলাম, সাধারণ সম্পাদক জহুরুল আলম, জেলা আইনজীবী সমিতির সেক্রেটারি নাজিম উদ্দিন এবং জেলা আইনজীবী সমিতি সদস্য ও মহানগর বিএনপির সহসভাপতি আবদুস সাত্তার।
অন্যদিকে রায় ঘোষণাকে স্বাগত জানিয়ে আদালত প্রাঙ্গণে আনন্দ মিছিল বের করেন আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। জেলা আইনজীবী সমিতির সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর নেতৃত্বে তারা আনন্দ মিছিল করেন। এসময় উপসি’ত ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য ও মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, আইনজীবী সমিতির সাবেক সভাপতি মুজিবুল হক, রতন কুমার রায়, মহানগর পাবলিক প্রসিকিউটর ফখরুদ্দিন চৌধুরী, বিভাগীয় বিশেষ জজ আদালতের পিপি মেজবাহ উদ্দিন চৌধুরী। আরও উপসি’ত ছিলেন আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আবদুর রশিদ ও মোস্তাক আহমদ।