অ্যাগ্রো প্রসেসিং ও মেডিসিনে বিনিয়োগে আগ্রহী মালয়েশিয়া

সুপ্রভাত ডেস্ক

বাংলাদেশের এগ্রো প্রসেসিং, ওষুধ ও বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন খাতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে মালয়েশিয়া। মঙ্গলবার (১১ এপ্রিল) রাজধানীর মতিঝিলে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সঙ্গে মালয়েশিয়া ব্যবসায়ী প্রতিনিধিদের এক আলোচনা সভায় এ আগ্রহ প্রকাশ করা হয়।
সভায় মালয়েশিয়া ব্যবসায়ীদের পক্ষে কৃষি আধুনিকায়ন বিষয়ক সহকারী মন্ত্রী ওয়াই বি এনসিক ম্যালকম মুসেন বলেন, বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে, যেটি খুবই আশাব্যাঞ্জক। আমরা বাংলাদেশের এগ্রো প্রসেসিং, ওষুধ, বর্জ্য থেকে জ্বালানি উৎপাদন, ডিজিটাল অর্থনীতি (অনলাইন ব্যবসা), কৃষি পণ্য উৎপাদন (ধান) এ সব খাতে বিনিয়োগ করতে চাই। খবর বাংলানিউজের।
তিনি বলেন, বাংলাদেশে উৎপাদিত পাট ও পাটজাত পণ্যের মালয়েশিয়ার প্রচুর চাহিদা রয়েছে। এছাড়া কৃষিজাত পণ্য, মশলা, আসবাবপত্র, নির্মাণ সামগ্রী ও ডেইরি পণ্য মালয়েশিয়ায় রপ্তানির সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। প্রতিনিধিদলের নেতা ড. ক্রিস্টোফার গুই সু লিং বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার বাণিজ্য সম্পর্ক উন্নয়নে দুই দেশের চেম্বারগুলোর যোগাযোগ আরও বৃদ্ধি করতে হবে।
তিনি মালয়েশিয়ায় পণ্য রপ্তানি বৃদ্ধির ক্ষেত্রে পণ্যের বহুমুখীকরণ ও পণ্যের গুণগত মান নিশ্চিতকরণের বিষয়ে বাংলাদেশি উদ্যোক্তাদের মনোযোগী হওয়ার আহবান জানান। অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের প্রথম সহ-সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীনের সভাপতিত্বে মালয়েশীয় প্রতিনিধি ও দেশীয় ব্যবসায়ী নেতারা উপসি’ত ছিলেন।