অসাম্প্রদায়িক দেশ গড়ার শপথ

মহান বিজয় দিবস পালন উপলক্ষে বিভিন্ন সামাজিক,সাংস্কৃতিক ও শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচিতে ছিল আলোচনা সভা, শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, সাংস্কৃতিক প্রতিযোগিতা ।সভায় বক্তারা বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সবাইকে এক হতে হবে।
অগ্রণী ব্যাংক : অগ্রণী ব্যাংক লিমিটেড চট্টগ্রাম সার্কেলের উদ্যোগে অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদ সিবিএ বৃহত্তর চট্টগ্রাম ও পার্বত্য অঞ্চল ও অগ্রণী ব্যাংক অফিসার সমিতি এবং এক্সিকিউটিভ ফোরামের নেতৃত্বে বিজয় র‌্যালির মাধ্যমে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পরে অগ্রণী ব্যাংক লিমিটেড লালদিঘী পূর্ব কর্পোরেট শাখায় বিজয় দিবসের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয় এবং চট্টলবীর আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানানো হয়।
ভোলা জেলা সমিতি : ভোলা জেলা সমিতির উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে সমিতির নন্দনকাননে নিজস্ব কার্যালয়ে গতকাল সংগঠনের সভাপতি জহুর আহম্মদ সওদাগরের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এজেডএম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠত হয়। শুরুতে সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন।
এতে উপস্থিত ছিলেন উপদেষ্টামন্ডলীর সদস্য মোতাহের উদ্দিন। আরও উপস্থিত ছিলেন ভোলা জেলা সমিতি নেতা জিল্লুর রহমান রায়হান, গোলাম মোস্তফা সওদাগর, ফিরোজ চৌধুরী, হাজী ওমর ফারুক, সলিম মিন্টু সওদাগর, মো. শহীদ উল্লাহ, মো. ফারুখ হোসেন, জামাল হোসেন, হারুুনর রশিদ হারুন, মুহাম্মদ কামাল হোসেন, লায়ন একেএম সাফিজল ইসলাম, মোশারফ হোসেন, মো. তসলিম উদ্দিন, সাহাব উদ্দিন প্রমুখ।
ইপিজেড থানা স্বেচ্ছাসেবক দল : বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল, ইপিজেড থানার উদ্যোগে ইপিজেড চত্বর থেকে শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণপূর্বক এক বিজয় র?্যালি অনুষ্ঠিত হয়। ইপিজেড থানা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক এম. এইচ মুরাদের সভাপতিত্বে থানা স্বেচ্ছাসেবক দলনেতা আইয়ুব রানা ও আলী রাজের সঞ্চলনায় প্রধান অতিথি ছিলেন ইপিজেড থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক রোকন উদ্দিন মাহমুদ। প্রধান বক্তা ছিলেন ইপিজেড থানা বিএনপি নেতা জাহেদ আনসারি। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবুল কালাম, সাফাজুল, ইউছুপ মনির, জিয়াউর রহমান, ছালেহ নুর, নুরুল হুদা, জাহাঙ্গীর, মুজিব, ছাত্রদল নেতা সাজ্জাদ, বিএনপি, সহযোগী ও অঙ্গ সংগঠন নেতৃবৃন্দ।
চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষকলীগ : চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষক লীগের উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষক লীগের সভাপতি মো. আতিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক আতাউল করিম আতিক, কেন্দ্রীয় উপদেষ্টামন্ডলীর সদস্য মো. আলহাজ আবদুর রহমান, সহ-সভাপতি ইঞ্জিনিয়ার আবুল কাশেম, মোয়াজ্জেম হোসেন বাদল, হারুন চৌধুরী নেভী, মো. আবদুর রহিম, সাংগঠনিক সম্পাদক নুরুল হুদা, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আবদুল মোনাফ চৌধুরী, কৃষকলীগ নেতা নুরুল হুদা বুলু, হারাধন দাশ, সেলিম নেওয়াজ, নওয়াব আলী, আহমদ হোসেন, মনজু মিয়া, সাজু মজুমদার, আবদুস সবুর, মো. আবদুর রহমান চৌধুরী, নাজের ফারুকী, আবদুর শুক্কুর, পংকজ কান্তি দে, সুজন দত্ত প্রমুখ।
হাজেরা-তজু স্কুল এন্ড কলেজ ও চিটাগাং কিন্ডারগার্টেন : হাজেরা-তজু স্কুল এন্ড কলেজ এবং চিটাগাং কিন্ডারগার্টেনের উদ্যোগে মহান বিজয় দিবস স্কুল ক্যাম্পাসে উদ্‌যাপিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন মুজিবুর রহমান। অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন হাজেরা-তজু স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক সজল কুমার দত্ত ও চিটাগাং কিন্ডারগার্টেনের অধ্যক্ষ ফাতেমা ইয়াছমিনসহ শিক্ষক-শিক্ষিকা, ছাত্র-ছাত্রী ও অভিভাবকবৃন্দ। শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
কেসি শহীদ জিয়াউর রহমান কলেজ : হাটহাজারীর কে সি শহীদ জিয়াউর রহমান কলেজে গতকাল বিজয় দিবস উদযাপিত হয় । এ উপলক্ষে গৃহীত কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন, কলেজ শহীদ মিনার ‘স্মৃতি অনির্বাণ’এ পুষ্পাঞ্জলি অর্পণ, আলোচনা,কবিতা পাঠ ও দোয়া মাহফিল ।
অধ্যক্ষ মোহাম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনায় প্রধান অতিথি ছিলেন গভর্নিং বডির সদস্য সৈয়দ নেছার উদ্দিন বুলু । আলোচনায় অংশ নেন সহকারী অধ্যাপক নাজমা রহমান, জেবুন্নেসা শিরীন, ফারজানা আবেদীন ছৈয়দুল ইসলাম .সমীর কান্তি রুদ্র, শিরীন আকতার, আবদুল কুদ্দুস মিয়া, মো. আবদুর বারী, নুরুল আলম চৌধুরী, মুহাম্মদ ইব্রাহীম কুতুবী, ত্রিদিব রায়, আবদুল ওয়াদুদ, ও প্রভাষক রুপন উদ্দীন । দোয়া মাহফিল পরিচালনা করেন সহকারী গ্রন্থাগারিক মাওলানা আবদুল ওয়াহেদ ।
দক্ষিণ বাকলিয়া আওয়ামী লীগ-যুবলীগ স্বেচ্ছাসেবক লীগ-শ্রমিক লীগ : দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড আওয়ামীলীগ-যুবলীগ-স্বেচ্ছাসেবক লীগ-শ্রমিক লীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে বিজয় দিবসের আলোচনা সভা ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নুরুল আজিম নুরুর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক মহিউদ্দিন মহিমের পরিচালনায় অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন বাকলিয়া থানা আওয়ামীলীগের সভাপতি হাজী সিদ্দিক আলম। আরও বক্তব্য রাখেন মোস্তাকিম বি.কম, হাজী সেকান্দর আলম, নুরুল আমিন, শফিউল আলম, ইসমাইল কোম্পানী, গোলাম রব্বানী মনি, দিদার আশরাফী, আ.ক.ম আরিফ, আনিসুর রহমান আনিস, নাজের উদ্দিন, ইয়াছিন, আবুল বশর রোকন, এনামুল হক, হোসেন বাদশা, এন. মাহমুদ রনি, গাজী আবদুল মান্নান, এনকে আলম সাজ্জাদ, লিটন দাশ, জামশেদ শাহ্‌, মনিরুল ইসলাম, লিজান চৌধুরী প্রমুখ। সভা শেষে মিলাদ মাহফিল পরিচালনা করেন হামিদ উল্লাহ খান জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আবদুল হাকিম।
দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগ : চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি আ.ম.ম টিপু সুলতান চৌধুরী, সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী, সহ-সভাপতি শহিদুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. সোলায়মান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শফিউল আজম শেফু, অধ্যাপক কৃষ্ণ প্রসাদ ধর, ক্রীড়া সম্পাদক অরুপ সেন, সহ-প্রচার সম্পাদক সাইফুল হাসান টিটু, সহ-দপ্তর সম্পাদক রাজু দাশ হিরো, সহ-আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কামাল উদ্দিন, জান্নাতুল ফেরদৌস রাজমিন, রফিকুল আলম, জয়নাল আবেদীন, এড. বেলাল, মিল্টন ধর, অমল রুদ্র প্রমুখ।
চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ : চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে বিজয় দিবস উপলক্ষে সকালে ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকালে অডিটোরিয়ামে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও তরজমার মধ্য দিয়ে শুরু হয় দিবসের কর্মসূচি। পরে নৌ-কমান্ডো মুক্তিযোদ্ধা এএইচএম জিলানী চৌধুরী মুক্তিযুদ্ধকালীন অপারেশন জ্যাকপটে তাঁর অংশগ্রহণের অভিজ্ঞতা বর্ণনা করেন। শেষে প্রতিষ্ঠানের অধ্যক্ষ কর্নেল আবু নাসের মো. তোহা বক্তৃতা করেন। ২য় পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয।
প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল : প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের পাঁচলাইশের সিনিয়র ক্যাম্পাস ও কাতালগঞ্জের জুনিয়র ক্যাম্পাসে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০১৭ উদ্‌যাপিত হয়েছে।
অনুষ্ঠানমালায় ছিল মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্র প্রদর্শনী, আবৃত্তি, চিত্রাঙ্কন, কুইজ ও দলীয় সংগীত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সিনিয়র ও জুনিয়র ক্যাম্পাসে সভাপতিত্ব করেন যথাক্রমে স্কুল উপাধ্যক্ষ ই.ইউ.এম ইনতেখাব এবং ফিরোজ চৌধুরী।
প্রধান অতিথি ছিলেন জুনিয়র ক্যাম্পাসে চবির চারুকলা ইনস্টিটিউটের সহাযোগী অধ্যাপক মুহাম্মদ জসীম উদ্দীন এবং সিনিয়র ক্যাম্পাসে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অতিথি শিক্ষক ও সাহিত্যিক অভিক ওসমান।
প্রধান অতিথিদ্বয়কে প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
এনপিপি : মহান বিজয় দিবস উপলক্ষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে এনপিপি’র পক্ষ থেকে পুষ্পস্তর্বক অর্পণ করেন চট্টগ্রাম মহানগর সভাপতি ও কেন্দ্রীয় যুগ্মমহাসচিব মো. খোশাল খান।
এতে আরও উপস্থিত ছিলেন ইরফানুল হক ছিদ্দিকী, প্রভাষক আবুল মনসুর, এম এ মনজুর লিমন, মো. সরওয়ার, নাছির উদ্দিন জুয়েল, হাজী সাবের ও উত্তম কুমার দাস, মাওলানা মো. আবদুর রহমান, মিশু শীল, মো. জিয়াউল হক জিয়া প্রমুখ।
চট্টগ্রাম দারুল উলুম আলীয়া মাদ্রাসা
বিজয় দিবস উপলক্ষে দারুল উলুম আলিয়া মাদ্রাসায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মাহবুবুল আলম ছিদ্দিকী।
প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা বি.এল.এফ যুদ্ধ কমান্ডার এসএম মোয়াজ্জিম হোসাইন। প্রধান পৃষ্ঠপোষক ছিলেন মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি কর্নেল মোহাম্মদ ইকবাল। সভা শেষে মাদ্রাসা বার্ষিক ম্যাগজিন মোড়কের উন্মোচন করেন প্রধান অতিথি।
সভা সঞ্চালনা করেন জীববিজ্ঞান বিভাগের সিনিয়র প্রভাষক ফরিদুল আলম। পরে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিশেষ অতিথি ছিলেন মাদ্রাসার সাবেক অধ্যক্ষ অধ্যাপক ড. এ.টি.এম তাহের।
কোতোয়ালী থানা আওয়ামী লীগ : বিজয় দিবস উপলক্ষে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কোতোয়ালী থানা আওয়ামী লীগের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তর্বক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন কোতোয়ালী থানা আওয়ামী লীগের সভাপতি ফিরোজ আহম্মদ, সাধারণ সম্পাদক আবুল মনসুর, সহ সভাপতি জাকির উদ্দিন সর্দার, সহ সভাপতি মশিউর রহমান রোকন, মুজিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক টিংকু বড়ুয়া, আশফাক আহম্মদ, জাহাঙ্গীর আলম, সাংগঠনিক সম্পাদক মিথুন বড়ুয়া, তথ্য সম্পাদক আনিস মিয়া, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সাহাব উদ্দিন আহমদ, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো. নাছির উদ্দিন, যুব ও ক্রীড়া সম্পাদক তারেক ইমতিয়াজ ইমতু, সাংস্কৃতিক সম্পাদক আবু বক্কর বক্কু, কোষাধ্যক্ষ আলহাজ্ব মোছলেহ উদ্দিন দিদার, সম্পাদকমন্ডলীর সদস্য আরফিন বাচ্চু, মো: ইউসুফ, আলী জাফর, এডভোকেট মহিবুল্লাহ চৌধুরী, জালাল উদ্দিন আকবর, দীপক ভট্টাচার্য্য, মাস্টার জসিম উদ্দিন, রাশেদ হোসেন, কায়সার উদ্দিন, কানুন বড়ুয়া চৌধুরী, এসকান্দর, আবদুস সালাম, জাহাঙ্গীর আলম প্রমুখ। বিজ্ঞপ্তি