অবশেষে বিচারক পেল দুই মেট্রোপলিটন আদালত

নিজস্ব প্রতিবেদক

অবশেষে বিচারক পেল চট্টগ্রামের গুরুত্বপূর্ণ দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। দুই আদালত হল- ১ম মেট্রোপলিটন ও ৩য় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। সরকার সম্প্রতি প্রজ্ঞাপন জারি করে বিচারকহীন দুই আদালতে নতুন বিচারক নিয়োগ দিয়েছেন। আদালত সংশ্লিষ্টরা বলছেন- উল্লেখিত দুই আদালতে বিচারক নিয়োগ হওয়ার ফলে ভোগান্তি থেকে মুক্তি পেয়েছেন বিচারপ্রার্থীরা। উল্লেখ্য, গত এপ্রিল মাস থেকে দুই আদালতে বিচারক সংকট ছিল।
আদালতসূত্রে জানা গেছে- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের বিচার বিভাগ সম্প্রতি একটি প্রজ্ঞাপনের মাধ্যমে দুই বিচারককে নিয়োগ দিয়েছেন। ১ম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নিয়োগ পেয়েছেন খায়রুল আমিন এবং ৩য় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নিয়োগ পেয়েছেন সরওয়ার জাহান। উল্লেখিত দুই আদালতের মধ্যে ১ম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলা রয়েছে প্রায় ৩ হাজার এবং ৩য় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে রয়েছে প্রায় দুই হাজার মামলা।
আদালতসূত্রে আরও জানা গেছে- নতুন আদালত ভবনের দ্বিতীয় তলায় মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত রয়েছে আটটি। যেখানে মহানগর এলাকার ১৬ থানার প্রায় ২৬ হামলা বিচারাধীন রয়েছে। অথচ দুই আদালতে গত এপ্রিল মাস থেকে বিচারক ছিলেন না। যার ফলে অপর ছয়জন বিচারককে আটটি আদালতে বিচারকাজ সম্পাদন করতে হয়েছিল। বিচারক নিয়োগ হওয়ার ফলে এখন ভোগান্তি থেকে মুক্তি পেয়েছেন অন্য ছয় আদালতের বিচারকরা।
এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সভাপতি শেখ ইফতেখার সাইমুল চৌধুরী সুপ্রভাতকে বলেন- চট্টগ্রাম শহর বাণিজ্যিক রাজধানী হওয়ায় এর গুরুত্ব অনেক। এমন এক গুরুত্বপূর্ণ শহরে ১৬ থানার মামলা শুনানি করার জন্য আটটি আদালত সৃষ্টি করা হয়। সেই আট আদালতের দুইটিতে এতোদিন বিচারক ছিলেন না। বিচারকহীন দুই আদালতে এখন সরকার বিচারক দিয়েছেন। ফলে একদিকে মেট্রোপলিটন আদালতগুলোতে মামলা জট কমে আসবে এবং অন্যদিকে ভোগান্তি থেকে মুক্তি পাবেন বিচারপ্রার্থীরা ।