অনলাইনে কোরবানির পশু কিনবেন?

হাসনাত নাঈম

কোরবানির ঈদ চলে এসেছে দোরগোড়ায়। অনেকেই হাটে গিয়ে কোরবানির পশু কেনার কাজটি সেরে ফেলেছেন। যারা হাটে যাওয়ার সময় পাননি, তারা শেষ মুহূর্তের ঝক্কি এড়াতে কোরবানির পশু কিনে ফেলতে পারেন ঘরে বসেই। কোরবানির পশু তোলা হয়েছে দেশের বেশ কয়েকটি জনপ্রিয় অনলাইনে কেনাবেচার সাইটে। যেখান থেকে কোনও প্রকার ঝামেলা ছাড়াই, পছন্দমত কোরবানির পশুটি বেছে কিনতে পারবেন। কোন কোন সাইট থেকে কিনতে পারবেন কোরবানির পশু জেনে নিন।

বিক্রয় ডট কম
বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন মার্কেটপ্লেস বিক্রয় ডট কমে বসেছে কোরবানির পশুর হাট। যেখানে পাবেন কোরবানির জন্য গরু, মহিষ ও খাসি। সাইট ঘুরে দেখা গেছে দাম অনেকটাই হাতের নাগালে। একটু সময় নিয়ে ঘুরে আসতে পারেন বিক্রয় ডট কমের (নরশৎড়ু.পড়স/বহ/ধফং/নধহমষধফবংয/ভধৎস-ধহরসধষং) এই কোরবানির পশুর হাট থেকে।

বেঙ্গল মিট
অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে দেশের সবচেয়ে বড় প্রক্রিয়াজাত মাংস বিক্রেতা ও রপ্তানীকারক প্রতিষ্ঠান বেঙ্গল মিট। যেখানে সর্বনিম্ন ৫৪ হাজার থেকে সর্বোচ্চ এক লাখ ৩০ হাজার টাকার মধ্যে কোরবানির জন্য গরু কিনতে পারবেন। সাইট ঘুরে দেখা যায় প্রতিটি বিজ্ঞাপনে গরুর বিস্তারিত তথ্য দেওয়া আছে। চাহিদা অনুসারে আপনিও ঘুরে আসতে পারেন বেঙ্গল মিটের নবহমধষসবধঃ.পড়স/য়ঁৎনধহর/পধঃঃষব-ষরংঃরহম এই ঠিকানা থেকে।

পল্লী কোরবানি হাট
প্রথবারের মত পল্লী সঞ্চয় ব্যাংকের ই-কমার্স উদ্যোগে অনলাইনে কোরবানির পশু বিক্রি করছে ‘পল্লী কোরবানি হাট’ অনলাইন মার্কেট প্লেসে। যেখানে খাসি পাবেন ১৩ হাজার থেকে ২৮ হাজার টাকার মধ্যে। গরু পাবেন ৫০ হাজার থেকে তিন লাখ টাকার মধ্যে। এই অনলাইন কোরবানির পশুর হাট দেখতে ভিজিট করুন ঢ়ধষষরয়ঁৎনধহরৎযধধঃ.পড়স ঠিকানায়।
এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকেও ঘরে বসে কোরবানির পশু কেনার সুযোগ পেয়ে যাবেন। ফেসবুকে রয়েছে কোরবানির পশুর হাটের বেশ কয়েকটি গ্রুপ ও পেইজ। যেখান ছবিসহ বিভিন্ন তথ্য দিয়ে দাম দেওয়া আছে। সেখানে কমেন্ট বা মেসেজের মাধ্যমে প্রয়োজনে আরও তথ্য জেনে নিন।

জেনে নিন
= ব্যবসায়িক সাইটগুলো ছাড়া অন্য মাধ্যমে অনেক সময় ভুয়া পোস্ট থাকে। তাই অনলাইনে পশু কেনার আগে ভালো করে যাচাই-বাচাই করা জরুরি।
= বিক্রয় ডট কমে যারা বিজ্ঞাপন দেন তাদের সঙ্গে যোগাযোগ করে ঠিক করতে হবে কীভাবে পশু বাসায় আনবেন কিংবা টাকা পরিশোধ করবেন।
= নির্দিষ্ট পয়েন্ট বা বুথ থেকে টাকা দিয়ে পশু নিয়ে আসতে পারবেন।