‘অটিজম সাধারণ রোগ নয়’

নিজস্ব প্রতিনিধি, মহালছড়ি

মহালছড়িতে ‘অটিজম ও স্নায়ুবিকারজনিত সমস্যাভুক্ত যুবদের প্রতি দায়িত্ববোধ সম্পর্কে সচেতনতাবৃদ্ধিমূলক’ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মহালছড়ি উপজেলা যুবউন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে অনুষ্ঠিত কর্মশালায় উপজেলা যুবউন্নয়ন কর্মকর্তা নিরুপন চাকমার উপস’াপনায় খাগড়াছড়ি জেলা যুবউন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এ কে এম শাহরিয়ার রেজার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. ইলিয়াছ মিয়া। বিশেষ অতিথি ছিলেন মহালছড়ি উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কাকলী খীসা।
১৯ মে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা রিসোর্স সেন্টার হলরুমে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা স্বাস’্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. মো. কাইয়ুম ইসলাম। কর্মশালায় ৪০ জন যুবক-যুবতী অংশগ্রহণ করার কথা থাকলেও অতিরিক্ত আরো ১৪ জন যুবক-যুবতী অংশগ্রহণ করে।
অটিজম কি এবং অটিজম বিষয়ে সচেতনতা সম্পর্কে আলোচনা করতে গিয়ে আলোচকেরা বলেন, অটিজম হচ্ছে মস্তিষ্কের বিন্যাসগত সমস্যা, যা বয়স তিন বছর হবার পূর্বেই প্রকাশ পায়। এটি কোনো সাধারণ রোগ নয়। এটি শিশুদের একটি মনোবিকাশগত জটিলতা।
বিশেষ করে মৌখিক কিংবা অন্য কোনো প্রকার যোগাযোগ সমস্যা, সামাজিক বিকাশগত সমস্যা ও খুব সীমাবদ্ধ ও গণ্ডিবদ্ধ জীবনযাপন ও চিন্তাভাবনা এবং পুনরাবৃত্তিমূলক আচরণসহ ইত্যাদি সমস্যা থাকতে পারে। এতে আরও বলা হয়, বর্তমান সরকার অটিজম সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। সভায় সকলকে এ বিষয়ে সজাগ ও সচেতন থাকার আহবান জানানো হয়।

আপনার মন্তব্য লিখুন